আজ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩০শে এপ্রিল, ২০২৪ ইং

দারিদ্রমুক্ত আত্বনির্ভরশীল রংপুর গড়তে রবির আত্মপ্রত্যয়

বিশেষ প্রতিনিধি:

একটি আলোর কণা পেলে লক্ষ প্রদীপ জ্বলে,
একটি মানুষ, মানুষ হলে
বিশ্ব জগৎ টলে।

কবির এই কাব্য যে মানুষটিকে উজ্জীবিত করে অনুপ্রাণীত করে, ক্ষুধা দারিদ্র মুক্ত বাংলাদেশ গড়ার অনন্য প্রত্যয় যাকে শক্তি যোগায় তার নাম হাকীম মো: রবিউল ইসলাম (রবি),সে ইতিমধ্যেই রংপুর বিভাগে একটি পরিচিত নামে পরিনত হয়েছে, সমাজসেবামূলক সকল রকম কাজেই তাকে পাওয়া যায়, তার পদচারণায় মুখরিত সকল রকম ভালো কাজ,যেখানেই ভালো কাজ সেখানেই রবিউল ইসলাম রবির আগমন, সাহিত্য সংস্কৃতির মননে তার লিখিয়ে মানষিকতা উজ্জীবিত ও সুসংগঠিত চিন্তা চেতনা সকল ভালো কাজ করতে উৎসাহ যোগায়।মানুষের আপদে বিপদে সবসময়ই যথাসম্ভব থাকেন সাধ্যমত,চিকিৎসা, স্বাস্থ্য সেবা,শিক্ষা সেবা,জরুরী খাদ্য সরবরাহ, আর্থিক সাহায্য, বাসস্থানের ব্যবস্থা করা,বিশুদ্ধ পানিয়জলের ব্যাবস্থা,আয় বৃদ্ধি মুলক কাজ,কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা করা,ঈদ উপহার প্রদান,জরুরি সকল প্রাকৃতিক দূর্যোগ যেমন বন্যা,খরা,মহামারী সহ অতিসম্প্রতি শুরু হওয়া করোনাকালের শুরু থেকেই তার অবদান সকলের দৃষ্টি কেড়েছে।

আসুন আমরা পরিচিত হই এই মানবতার লড়াকু সৈনিকের সাথে যে নিজের খেয়ে অন্যের হাড়ির খোঁজ নিচ্ছে সবসময়ই।

রবিউল ইসলাম রবি পিতা মৃত আলহাজ্ব আব্দুল জলিল মাঃ মোছা: তৈয়বা খাতুন ভাই ১/আবু তাহের ২/ মো: তাহমুদার রহমান৩/ মো: জোবাইদুল ইসলাম লাভলু ৪/ মো: সাজেদুল ইসলাম রাজু বোন মোছা: তাহমিনা খাতুন জোছনা ! পাঁচ ভাই এক বোন !
স্ত্রী মোছা: শামসুননাহার জেসমিন ছেলে ১/ মো: সাউদ ইসলাম ২/ মো: সুয়াদ ইসলাম ! দুই ছেলে !
হেকিম রবিউল ইসলাম রবির জন্ম ৮ ই মার্চ ১৯৭৭ সালের রবিবারে সেই থেকে বাংলার আকাশে উদিত হলো রবিউল ইসলাম রবি নামে।
জোড়গাছ মুন্সিপাড়া গ্রামের চিলমারী উপজেলা ও কুড়িগ্রাম জেলায় জন্ম নেয়া রবিই হলেন আজকে আমাদের প্রিয় রবিউল ইসলাম রবি !
বর্তমানে অবস্থানগত কারনে স্থায়ী অস্থায়ী ঠিকানা হয়েছে ৮৭/২, শান্তিধারা সাতগাড়া রংপুর সিটিতে।
মুল পেশাঃ ব্যবসা যা তিনি অব্যহত রেখেছেন তার নিরলস প্রচেষ্টায়। জে এন্ড জি ল্যাবরেটরিজ এর তিনি ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কাজ করছেন সকলকে সাথে নিয়ে, সবাই যেন একটি পরিবার, জে এন্ড টি পরিবার।

লেখাপড়া চিলমারী হাই স্কুল থেকে এস এস সি কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজ থেকে এইচ এস সি ও অনার্স ও এম এস সি (পদার্থ বিদ্যা) বিভাগ থেকে পড়াশুনা শেষ করেছেন ! এছাড়া ও তিনি ইউনানি স্বাস্থ্য সেবায় নিয়েছেন ডিপ্লোমা।

সামাজিক কাজ সে নিয়মিত করেন সেবামূলক কাজ করা তার নেশা বন্যার্ত ,শীতার্থ,গরীব,দুস্ত,অসহায়,মসজিদ,মাদ্রাসা,এতিমখানা ও যে কোন দুর্যোগ মহামারীতে মানুষের পাশে থেকে সহযোগীতা করা ! ফ্রি চিকিৎসা ক্যাম্প ও ফ্রি ঔষধ প্রদান চলমান নিয়মিত কাজ।

সামাজিক অসংখ্য সংগঠনের সাথে তিনি যুক্ত আয়ুর্বেদ ইউনানী চিকিৎসক কল্যান ফাউন্ডেশন বাংলাদেশের সভাপতি, বাংলাদেশ দেশীয় চিকিৎসক সমিতির কেন্দ্রীয় সদস্য ও রংপুর জেলা সভাপতি, বঙ্গবন্ধু পেশাজীবি পরিষদ রংপুর মহানগর সভাপতি ! মানবতার কল্যান ফাউন্ডেশনের রংপুর বিভাগীয় কমিটির উপদেষ্টা,সাফল্য সাহিত্য সংস্কৃতি পরিবার বাংলাদেশ, সাহিত্যের কাগজ মৌচাকের উপদেষ্টা, কমিউনিটি এডভান্সড ডিভলোপমেন্ট এসোসিয়েশনের সমাজ কল্যান সম্পাদক !
রবিউল ইসলাম রবি ইতিমধ্যেই স্বীকৃতি সম্মাননাও পেয়েছেন বেশ কটি শিল্প সাহিত্য ও সামাজিক কাজের স্বীকৃতির সম্মাননা !

হাকিম রবিউল ইসলাম রবির অবদান সত্যি অন্য রকম, বিভিন্ন মসজিদ মাদ্রাসা ও দুর্যোগ মহামারীতে দান ও সহযোগীতা করা ! ফ্রি চিকিৎসা ক্যাম্প ছাড়াও পরিকল্পনা অনুযায়ী তাৎক্ষণিক সহযোগিতা যা প্রয়োজন।

ভবিষ্যতের পরিকল্পনায় তার অনেক বড় ইচ্ছে বঙ্গবন্ধুর আদর্শে নিজেকে লালন করা ও মানুষের পাশে থেকে ভাল কাজ করে জীবন কে উৎস্বর্গ করা ! দূর্নীতি ও মাদক বিরোধী আন্দোলন গড়ে তোলা ও সমাজ কে দুর্নীতি ও মাদক মুক্ত করা ও ক্ষুধা দারিদ্রমুক্ত আত্বনির্ভরশীল রংপুর তথা বাংলাদেশ গড়া।

আলোকিত উজ্জীবিত অনুপ্রেরণার মানুষ হাকিম রবিউল ইসলাম রবির মতো একজন আলোকিত মানুষ হাজারো মানুষের মাঝে আলো ছড়াচ্ছেন, এভাবে দেশ হবে আলোয় জ্বলমলো পরিচ্ছন্ন বাংলাদেশ, কবির ভাষায় বলতে ইচ্ছে হয়–
অন্ধকারে জ্বালালে বাতি
হয়তো বাতি জ্বলবেনা,
তাই বলে তো
বসে থাকা চলবে না।
ভাবতে থাকি রবিউল ইসলাম রবির মতো প্রতিটি গ্রামে গ্রামে যদি একজন করে রবির জন্ম হয়,তবে দেশ পরিনত হবে সোনার দেশে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...